Bangla WordPress History
0 0 votes
Article Rating

Bangla WordPress History

আপনি কি ওয়ার্ডপ্রেসের ইতিহাস সম্পর্কে জানতে চান?

আপনি যদি আজ একটি ওয়ার্ডপ্রেস ব্লগ বা ওয়েবসাইট শুরু করেন, তাহলে আপনি একটি জনপ্রিয় ওয়েবসাইট নির্মাতা দেখতে পাচ্ছেন যা ইন্টারনেটের সমস্ত ওয়েবসাইটের 41% এরও বেশি চালিত করে।

এই প্রবন্ধে, আমরা ওয়ার্ডপ্রেসের ইতিহাসের দিকে একবার চোখ বুলিয়ে দেখতে চাই যে এটি সময়ের সাথে কীভাবে বিবর্তিত হয়েছে তা দেখাতে।

ওয়ার্ডপ্রেসের গল্পটি আমাদের বলে যে কীভাবে ওপেন সোর্স সম্প্রদায়গুলি সফ্টওয়্যার স্বাধীনতার সাথে আপস না করে কিছু এতটা কার্যকর করার জন্য কাজ করে। ওয়ার্ডপ্রেস প্রকল্পটি ডেডিকেটেড ডেভেলপার, ব্যবহারকারী এবং সমর্থকদের একটি সম্প্রদায় দ্বারা চালিত হয় (সম্পর্কিত: কেন ওয়ার্ডপ্রেস বিনামূল্যে?)

ওয়ার্ডপ্রেস শুরু হয়েছিল কারণ একটি বিদ্যমান ব্লগিং সফ্টওয়্যার b2/cafelog এর বিকাশ তাদের প্রধান বিকাশকারীরা বন্ধ করে দিয়েছিল। 2003 সালে, b2/cafelog-এর দুই ব্যবহারকারী, Matt Mullenweg এবং Mike Little, b2/cafelog-এর উপরে একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি করার সিদ্ধান্ত নেন।

তারা সম্ভবত জানত না যে তারা এমন একটি যাত্রা শুরু করতে চলেছে যা অবশেষে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ব্যবহারকারীকে উপকৃত করবে, হাজার হাজার চাকরি তৈরি করবে এবং ডেভেলপার, ডিজাইনার, লেখক, ব্লগার এবং ওয়েব প্রকাশকদের একটি সম্পূর্ণ শিল্প তাদের জীবিকা নির্বাহ করবে। এটা বন্ধ করো.

27 মে, 2003-এ, ম্যাট ওয়ার্ডপ্রেসের প্রথম সংস্করণের উপলব্ধতা ঘোষণা করে। এটি সম্প্রদায়ের দ্বারা ভালভাবে গ্রহণ করা হয়েছিল। এটি উল্লেখযোগ্য উন্নতি সহ b2 Cafelog-এর উপর ভিত্তি করে ছিল। ওয়ার্ডপ্রেসের প্রথম সংস্করণে একটি নতুন অ্যাডমিন ইন্টারফেস, নতুন টেমপ্লেট এবং জেনারেট করা XHTML 1.1 কমপ্লায়েন্ট টেমপ্লেট অন্তর্ভুক্ত ছিল। পোস্ট সম্পাদক এই মত লাগছিল:

Bangla WordPress History

2004 সালের মে মাসে, ওয়ার্ডপ্রেসের 1.2 সংস্করণ প্লাগইন আর্কিটেকচারের সাথে এসেছিল। এটি ব্যবহারকারী এবং ডেভেলপারদের তাদের নিজস্ব প্লাগইন লিখে ওয়ার্ডপ্রেসের কার্যকারিতা প্রসারিত করতে এবং সম্প্রদায়ের বাকিদের সাথে ভাগ করে নিতে সক্ষম করে।

ওয়ার্ডপ্রেস যখন সম্প্রদায়ের কাছে নিজেকে উন্মুক্ত করছিল, তখন ব্লগিং শিল্পে সম্পূর্ণ বিপরীত কিছু ঘটছিল।

সেই সময়ে ব্লগিং টুল ইন্ডাস্ট্রির মার্কেট লিডার ছিল মুভযোগ্য টাইপ। তারা নতুন লাইসেন্সিং শর্তাবলী ঘোষণা করেছে যা তাদের অনেক ব্যবহারকারী পছন্দ করেনি। এটি তাদের অনেক ব্যবহারকারীকে একটি নতুন ব্লগিং প্ল্যাটফর্ম খুঁজতে বাধ্য করেছে।

ওয়ার্ডপ্রেস 1.2, নিজেকে একটি উচ্চাভিলাষী প্রকল্প হিসাবে উপস্থাপন করেছে যা ব্যবহারকারীদের একটি পরিপক্ক, স্থিতিশীল, সহজ এবং নমনীয় প্ল্যাটফর্ম অফার করে যার বৈশিষ্ট্যগুলি তাদের মালিকানাধীন প্রতিযোগীদের প্রতিদ্বন্দ্বিতা করে। ওয়ার্ডপ্রেসের অভিযোজন হার এই প্রকাশের সাথে আকাশচুম্বী হয়েছে।

ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে, সম্প্রদায়ের সাহায্য এবং আগ্রহে ওয়ার্ডপ্রেস আরও ভাল হতে শুরু করে।

ফেব্রুয়ারী 2005-এ, ওয়ার্ডপ্রেস 1.5 পেজ, কমেন্ট মডারেশন টুলস, নতুন ডিফল্ট থিম কুব্রিক এবং সম্পূর্ণ নতুন থিম সিস্টেম নিয়ে এসেছিল। ম্যাট এই শব্দগুলির সাথে থিমগুলি ঘোষণা করেছে:

1.5-এ আমরা একটি অবিশ্বাস্যভাবে নমনীয় থিম সিস্টেম তৈরি করেছি যা আপনার সাথে খাপ খাইয়ে নেওয়ার আশা করার পরিবর্তে আপনার সাথে খাপ খায়। আপনি আপনার সম্পূর্ণ ওয়েবলগকে একটি ফাইলের মাধ্যমে চালাতে পারেন, ঠিক আগের মতোই, অথবা আপনার কাছে আক্ষরিক অর্থে প্রতিটি একক ভিন্ন বিভাগের জন্য একটি ভিন্ন টেমপ্লেট থাকতে পারে। আপনি যতটা চান ততটা বা কম। আমরা শিরোনাম, ফুটার এবং সাইডবারগুলির মতো সাধারণ সাইট উপাদানগুলিকে তাদের নিজস্ব ফাইলগুলিতে ভেঙে দিয়েছি যাতে আপনি একটি জায়গায় পরিবর্তন করতে পারেন এবং অবিলম্বে সর্বত্র দেখতে পারেন৷ ‘ম্যাট মুলেনওয়েগ – ওয়ার্ডপ্রেস 1.5 ঘোষণা করছে

Bangla WordPress History

2005 সালের ডিসেম্বরে, ওয়ার্ডপ্রেস 2.0 একটি নতুন অ্যাডমিন ড্যাশবোর্ডের সাথে প্রকাশিত হয়েছিল। এই নতুন অ্যাডমিন এলাকাটি ওয়ার্ডপ্রেসে প্রশাসনের পর্দার সম্পূর্ণ ওভারহল ছিল।

এটি একটি ভাল ইউজার ইন্টারফেস তৈরি করতে জাভাস্ক্রিপ্ট এবং ডিএইচটিএমএল ব্যবহার করে যেখানে ব্যবহারকারীদের কিছু সাধারণ কাজ সম্পাদন করার জন্য একটি পৃষ্ঠা লোড করার প্রয়োজন হয় না। ব্যবহারকারীরা এখন পোস্ট এডিটর ছাড়াই পোস্টে বিভাগ এবং ট্যাগ যোগ করতে বা মন্তব্য স্ক্রীন পুনরায় লোড না করে মন্তব্য মুছে ফেলতে সক্ষম হয়েছে। Bangla WordPress History.

চকচকে নতুন অ্যাডমিন UI এই প্রকাশের একমাত্র উল্লেখযোগ্য উন্নতি ছিল না।

এটি ছিল প্রথম রিলিজ যা আকিসমেট অ্যান্টি-স্প্যাম প্লাগইন আগে থেকে ইনস্টল করা হয়েছিল। এটি একটি ওয়ার্ডপ্রেস ডাটাবেস ব্যাকআপ প্লাগইন, wp-db-ব্যাকআপের সাথেও এসেছিল, যা 2007 সালে বাদ দেওয়া হয়েছিল। এই রিলিজের আরেকটি প্রথমটি ছিল থিম সিস্টেমে একটি functions.php ফাইলের প্রবর্তন।

1 মার্চ, 2006-এ, ওয়ার্ডপ্রেসের সহ-প্রতিষ্ঠাতা ম্যাট মুলেনওয়েগ দ্বারা প্রতিষ্ঠিত কোম্পানি Automattic, WordPress এবং WordPress লোগোর জন্য ট্রেডমার্ক নিবন্ধন দাখিল করে।

2008 সালে, হ্যাপি কগ নামে একটি ওয়েব ডিজাইন কোম্পানি একটি নতুন ওয়ার্ডপ্রেস অ্যাডমিন ইন্টারফেস ডিজাইন করতে সাহায্য করার জন্য ওয়ার্ডপ্রেস প্রকল্পে যোগ দেয়। অ্যাডমিন UI ডিজাইন করার জন্য একটি ব্যবহারযোগ্যতা অধ্যয়ন করা হয়েছিল।

সারা বছর ধরে ওয়ার্ডপ্রেসে বিভিন্ন রিলিজের সাথে শর্টকোড, এক-ক্লিক আপডেট এবং বিল্ট-ইন প্লাগইন ইনস্টলেশনের মতো নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে।

2010 সালের জুন মাসে, ওয়ার্ডপ্রেসের সহ-প্রতিষ্ঠাতা ম্যাট মুলেনওয়েগ দ্বারা প্রতিষ্ঠিত কোম্পানি, Automattic, ওয়ার্ডপ্রেস ট্রেডমার্ক এবং লোগোর মালিকানা ওয়ার্ডপ্রেস ফাউন্ডেশনে হস্তান্তর করে। এটি ওয়ার্ডপ্রেসের ইতিহাসে একটি উল্লেখযোগ্য মুহূর্ত ছিল, কারণ এটি নিশ্চিত করেছে যে ওয়ার্ডপ্রেস বাড়তে থাকবে, এবং প্রকল্পটি চালিয়ে যাওয়ার জন্য একটি কোম্পানি বা ডেভেলপারদের একটি গ্রুপের উপর নির্ভরশীল নয়।

17 জুন, 2010-এ, ওয়ার্ডপ্রেস 3.0 প্রকাশিত হয়েছিল। এটি সিএমএস হিসাবে ওয়ার্ডপ্রেসের দিকে একটি বড় পদক্ষেপ ছিল। এই রিলিজে কাস্টম পোস্টের ধরন, উন্নত কাস্টম ট্যাক্সোনমি, কাস্টম ব্যাকগ্রাউন্ড, হেডার, মেনু, অ্যাডমিন স্ক্রীনে প্রাসঙ্গিক সাহায্য ইত্যাদির মতো বেশ কিছু বৈশিষ্ট্য চালু করা হয়েছে। ওয়ার্ডপ্রেস এমইউ প্রোজেক্ট মাল্টিসাইট নেটওয়ার্ক তৈরি করতে ওয়ার্ডপ্রেস কোরে একীভূত করা হয়েছে।

এটি টুয়েন্টি টেনের সাথেও এসেছিল, যা প্রতি বছরের জন্য একটি নতুন ডিফল্ট থিমের ঐতিহ্য শুরু করেছিল।

2011 সালে, পোস্ট ফরম্যাট এবং অ্যাডমিন বার ওয়ার্ডপ্রেসে প্রবেশ করে।

সেই সময়ে, কিছু সত্যিই দুর্দান্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন ওয়ার্ডপ্রেসের উপরে শক্তিশালী ইকমার্স প্ল্যাটফর্ম তৈরি করছিল। এটি ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের অনলাইন স্টোর তৈরি করতে এবং ওয়ার্ডপ্রেস ব্যবহার করে শক্তিশালী ইকমার্স ওয়েবসাইট তৈরি করতে সক্ষম করে।

2012 সালে, থিম কাস্টমাইজার, থিম প্রিভিউ এবং নতুন মিডিয়া ম্যানেজার চালু করা হয়েছিল। এই বৈশিষ্ট্যগুলি নতুন ব্যবহারকারীদের একটি নতুন থিমে পরিবর্তন করার আগে ইমেজ গ্যালারী তৈরি এবং থিমগুলির পূর্বরূপ দেখতে ব্যাপকভাবে সাহায্য করেছে৷

2013 সালে, ওয়ার্ডপ্রেস 3.7 নতুন স্বয়ংক্রিয় আপডেট বৈশিষ্ট্য নিয়ে এসেছিল যা ওয়ার্ডপ্রেসকে স্বয়ংক্রিয়ভাবে আপনার সাইটের সফ্টওয়্যারকে ছোটখাট রিলিজের জন্য আপডেট করার অনুমতি দেয়। স্বয়ংক্রিয় আপডেট বৈশিষ্ট্যটি গুগল ক্রোম ব্রাউজার যা করে তার অনুরূপ। বেশ কিছু ব্যবহারকারী বৈশিষ্ট্যটি পছন্দ করেননি, তাই আমরা কীভাবে স্বয়ংক্রিয় বিকোমেট নিষ্ক্রিয় করতে হয় তার উপর একটি টিউটোরিয়াল লিখেছিলাম।

এই সময়ের মধ্যে ওয়ার্ডপ্রেস ইতিমধ্যে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় CMS হয়ে উঠেছে।

ডিসেম্বর 2013-এ, ওয়ার্ডপ্রেস 3.8 প্রকাশ করা হয়েছিল যা MP6 চালু করেছিল, নতুন ওয়ার্ডপ্রেস অ্যাডমিন ইন্টারফেস। এই নতুন ইন্টারফেস প্রতিক্রিয়াশীল ছিল এবং ব্যবহারকারীদের একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদানের লক্ষ্য ছিল, যেকোনো ডিভাইস বা স্ক্রীন আকারে।

16 এপ্রিল, 2014-এ, ওয়ার্ডপ্রেস 3.9 প্রকাশিত হয়েছিল। এটি ওয়ার্ডপ্রেস ভিজ্যুয়াল পোস্ট এডিটর উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। ছবিগুলিকে এখন টেনে এনে সরাসরি পোস্ট এডিটরে ফেলা যাবে। ব্যবহারকারীরা এখন সরাসরি সম্পাদকের ভিতরে ছবি সম্পাদনা করতে এবং সম্পাদকের ভিতরে তাদের গ্যালারি প্রিভিউ দেখতে সক্ষম। ওয়ার্ডপ্রেস 3.9 এছাড়াও লাইভ উইজেট প্রিভিউ, অডিও প্লেলিস্ট এবং অন্যান্য অনেক উন্নতির প্রবর্তন করেছে।

পরবর্তী ওয়ার্ডপ্রেস 4.0 এবং ওয়ার্ডপ্রেস 4.1 রিলিজের মাধ্যমে সারা বছর ওয়ার্ডপ্রেস কোরে আরও পরিমার্জন করা হয়েছে।

2014ও প্রথম বছর ছিল যখন ওয়ার্ডপ্রেসের জন্য অ-ইংরেজি ডাউনলোডগুলি ইংরেজি ডাউনলোডকে ছাড়িয়ে গিয়েছিল৷

2015 সালে, ওয়ার্ডপ্রেস 4.2, 4.3 এবং 4.4 প্রকাশিত হয়েছিল। এই প্রকাশগুলি উন্নত স্থানীয়করণ, ইমোজি সমর্থন, থিম কাস্টমাইজার এবং ওয়ার্ডপ্রেস REST API-এর জন্য পরিকাঠামো তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

একই বছরে, WooCommerce, সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস ইকমার্স প্লাগইনটি অটোম্যাটিক (ওয়ার্ডপ্রেসের সহ-প্রতিষ্ঠাতা ম্যাট মুলেনওয়েগ দ্বারা প্রতিষ্ঠিত কোম্পানি) দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল।

2016 সালে, ওয়ার্ডপ্রেস 4.5, 4.6, এবং 4.7 প্রকাশিত হয়েছিল। প্রতিটি রিলিজ কিছু নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি চালু করেছে। বছরের সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি হল প্লাগইন এবং থিমগুলির জন্য স্ট্রিমলাইন আপডেট, ব্রাউজার স্টোরেজ ব্যবহার করে সামগ্রী পুনরুদ্ধার এবং থিম কাস্টমাইজারের জন্য কাস্টম CSS বৈশিষ্ট্য। বছরের শেষ নাগাদ, WordPress.org সক্রিয়ভাবে HTTP-কে সমর্থন করার ঘোষণা দিয়েছে

2017 সালে, ওয়ার্ডপ্রেস 4.8 এবং 4.9 প্রকাশিত হয়েছিল। এই রিলিজগুলি অডিও, ভিডিও, ছবি, গ্যালারি, সমৃদ্ধ পাঠ্য এবং এইচটিএমএল যোগ করার জন্য বেশ কয়েকটি নতুন ডিফল্ট উইজেট নিয়ে এসেছে। এই প্রকাশগুলি নতুন ওয়ার্ডপ্রেস ব্লক সম্পাদকের জন্য ভিত্তি স্থাপন করেছে।

Bangla WordPress History

2018 সালে, ওয়ার্ডপ্রেস 5.0 একটি একেবারে নতুন সম্পাদনার অভিজ্ঞতা সহ প্রকাশিত হয়েছিল। নতুন ওয়ার্ডপ্রেস ব্লক এডিটর প্রজেক্টের কোডনাম ছিল গুটেনবার্গ। আমাদের সম্পূর্ণ গুটেনবার্গ টিউটোরিয়াল দেখুন – ওয়ার্ডপ্রেস ব্লক সম্পাদক।

গত দুই বছরে, ওয়ার্ডপ্রেস একটি সম্পূর্ণ সাইট সম্পাদনা সমাধান অফার করার প্রচেষ্টায় ব্লক সম্পাদকের উন্নতি অব্যাহত রেখেছে। এই ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে, কিন্তু আপাতত আমরা পাঠকদের আরও ডিজাইন নিয়ন্ত্রণের পরিবর্তে একটি ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।

ওয়ার্ডপ্রেসের জন্য পরবর্তী কি?

সারা বিশ্বের লক্ষ লক্ষ ওয়েব প্রকাশকদের চাহিদা মেটাতে ওয়ার্ডপ্রেস ক্রমাগত বিকশিত হচ্ছে। ওয়ার্ডপ্রেসের দিকনির্দেশ সরাসরি ব্যবহারকারীদের চাহিদার উপর নির্ভর করে। আমরা নিরাপদে অনুমান করতে পারি যে এটি বিশ্বব্যাপী মানুষকে বিস্ময়কর ওয়েব স্পেস তৈরি করতে ক্ষমতায়ন করতে থাকবে।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেসের ইতিহাস বুঝতে সাহায্য করেছে। আপনি দেখতে চাইতে পারেন কিভাবে ওয়ার্ডপ্রেস পর্দার আড়ালে কাজ করে (ইনফোগ্রাফিক) এবং সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলি কী যা প্রতিটি ওয়েবসাইট ব্যবহার করা উচিত।

আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তাহলে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালের জন্য আমাদের YouTube চ্যানেলে সাবস্ক্রাইব করুন। এছাড়াও

আপনি আমাদের টুইটার

এবং Facebook

এ খুঁজে পেতে পারেন।

 

0 0 votes
Article Rating
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments